আমাদের চারপাশের প্রতিটি সেক্টরের পরিচালনার মূলে থাকে ম্যানেজমেন্ট। কিভাবে কোম্পানি বা সংগঠনটি পরিচালনা করা হচ্ছে, তার উপরই নির্ভর করে এটি কতটুকু সাকসেসফুল হবে। বিজনেস, টেক ইন্ড্রাস্ট্রি কিংবা ইউজার এক্সপেরিয়েন্স বলেন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট সকল সেক্টরের একদম প্রথম সারির একটি টিম।
প্রোডাক্ট ম্যানেজমেন্ট জবটি কিভাবে একজন ফ্রেশারের জন্য পারফেক্ট হতে পারে?
● ফ্রেশারদের ফ্রেশ পার্সপেক্টিভ
● ফ্রেশারদের এডাপ্টিবিলিটি এবং শেখার আগ্রহ
● স্ট্রং এ্যানালিটিক্যাল স্কিল
একজন ফ্রেশার প্রোডাক্ট ম্যানেজারের প্রয়োজনীয় স্কিল যেভাবে অর্জন করবে
● এ্যানালিটিক্যাল থিঙ্কিং এবং প্রবলেম সলভিং স্কিল
● কমিউনিকেশন (লিখিত এবং মৌখিক) স্কিল
● প্রায়োরিটাইজেশন ও টাইম ম্যানেজমেন্ট স্কিল
ফ্রেশারদের প্রোডাক্ট ম্যানেজার হওয়ার স্ট্রাটেজি
1. একটি স্ট্রং বেইজলাইন ক্রিয়েট করুন
2. রিলেভেন্ট এক্সপেরিয়েন্স অর্জন করুন
3. আপনার স্কিলগুলো হাইলাইট করুন
4. কান্টিনিউয়াস লার্নিংয়ের মধ্যে থাকুন
6. প্রোডাক্ট ম্যানেজমেন্ট ইন্টারভিউয়ের জন্য প্রিপারেশন নিন
যারা ইনোভেটিভ আইডিয়া ও বিজনেস প্রোডাক্ট রিলেটেড যাবতীয় সমস্যা সমাধান করতে চায়, তাদের জন্য একটি ডায়নামিক ক্যারিয়ারের সুযোগ করে দেয় এই প্রোডাক্ট ম্যানেজমেন্ট। কিন্তু একজন রিসেন্ট গ্রাজুয়েট যাকে আমরা “ফ্রেশার” বলে থাকি, তার জন্য প্রোডাক্ট ম্যানেজারের (Product Manager) এই পোস্টে জব পাওয়া অনেকটা স্বপ্নের মতোই। কেননা, এই পোস্টে অনেক এক্সপেরিয়েন্সের প্রয়োজন হয়। তাই ফ্রেশারদের মনে একটাই প্রশ্ন, আমি কি একজন প্রোডাক্ট ম্যানেজার হতে পারি?
অবিশ্বাস্য হলেও এই প্রশ্নের উত্তর হলো, হ্যাঁ! যদিও প্রোডাক্ট ম্যানেজারের পথে হাটতে হলে অভিজ্ঞতার ঝুড়ি ভরা থাকতে হয়। তবে এই জার্নিতে চলার জন্য আরো কিছু পথ রয়েছে, যেখানে একজন ফ্রেশার এক্সপেরিয়েন্স ছাড়াই এগিয়ে যেতে পারে এবং একজন সাকসেসফুল প্রোডাক্ট ম্যানেজার হতে পারে। আজকে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে ফ্রেশাররা কিভাবে এগিয়ে যেতে পারে, পাশাপাশি ফ্রেশারদের কিছু চ্যালেঞ্জ এবং আপনি ফ্রেশার হয়েও একজন সফল প্রোডাক্ট ম্যানেজার হওয়ার জন্য কি স্টেপ নিতে পারেন, তা নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি ফ্রেশারদের জন্য থাকছে কিছু রিসোর্স আইডিয়া।
প্রোডাক্ট ম্যানেজমেন্ট এক্সপেরিয়েন্সড মানুষদের জন্য রিজার্ভ একটি জব মনে হলেও ফ্রেশাররা এর জন্য পারফেক্ট হতে পারে। এর বিভিন্ন কারণ রয়েছে যেগুলো আপনি জানতে পারলে, আপনার মোটিভেশান অনেকগুণ বেড়ে যাবে। তাই চলুন প্রথমেই জেনে নেই, প্রোডাক্ট ম্যানেজমেন্ট জবটি কিভাবে একজন ফ্রেশারের জন্য পারফেক্ট হতে পারে?
যেহেতু ফ্রেশাররা মাত্র পাশ করে জব সেক্টরে এসেছে, তারা অনেক ইউনিক আইডিয়া নিয়ে কাজ করতে পারে। একজন অভিজ্ঞতা সম্পন্ন প্রোডাক্ট ম্যানেজারের অভিজ্ঞতা অনেক সময় তাদের চ্যালেঞ্জ নিতে দেয় না, যদি তার কোন খারাপ অভিজ্ঞতা থাকে। এদিক দিয়ে ফ্রেশাররা প্রোডাক্ট ইন্ড্রাস্ট্রির অতীত অভিজ্ঞতা থেকে ভারমুক্ত, তাই তারা সৃজনশীল এবং নিরপেক্ষ মানসিকতার সাথে চ্যালেঞ্জগুলো নিয়ে কাজ করতে পারে।
ফ্রেশাররা যেকোন পরিস্থিতিতে দ্রুত মানিয়ে নিতে পারে ও তাদের শেখার আগ্রহ থাকে। গবেষণায় দেখা গেছে, নতুন চাকরিতে জয়েন করা কর্মীরা নিজেদের প্রমাণ করার প্রবল ইচ্ছা পোষণ করে এবং দ্রুত নলেজ ও স্কিল শেখার জন্য অতিরিক্ত ইফোর্ট দিতেও ইচ্ছুক থাকে। শেখার জন্য এই ক্ষুধাটা কিন্তু প্রোডাক্ট ম্যানেজমেন্টের ওয়ার্ল্ডে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এদিক দিয়ে একজন ফ্রেশার হয়ে আপনি এগিয়ে আছেন।
অনেক ফ্রেশাররা তাদের একাডেমিক ক্যারিয়ারের মাধ্যমে স্ট্রং এ্যানালিটিক্যাল স্কিলের সাথে গ্রাজুয়েট হন। এই স্কিলগুলো প্রোডাক্ট ম্যানেজারদের জন্য প্রয়োজনীয়। কারণ তাদের ডেটা এ্যানালিসিস করতে হয়, ইউজার এক্টিভিটি বুঝতে হয় এবং ডেটা-ড্রিভেন ডিসিশন নিতে হয়। আপনার একাডেমিক ডিগ্রির সাথে যদি এই স্কিলগুলোও থাকে, তাহলে আপনি এগুলো কাজে লাগিয়ে একজন ফ্রেশার হয়েও প্রোডাক্ট ম্যানেজার হওয়ার যোগ্যতা রাখেন।
যদিও একটি স্ট্রং বেইজলাইন এবং এক্সপেরিয়েন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ তবুও ফ্রেশাররাও চাইলে এই জবের ড্রিম দেখতে পারে, কেননা প্রোডাক্ট ম্যানেজমেন্টে সফল হওয়া নির্ভর করে নির্দিষ্ট কিছু স্কিলের উপর। তাই আপনি যদি ফ্রেশার হয়ে থাকেন, আপনার কনফিডেন্সের সাথে একজন প্রোডাক্ট ম্যানেজার হওয়ার প্রয়োজনীয় কিছু স্কিলও ডেভেলপ করতে হবে। এক্ষেত্রে আপনার যে স্কিলগুলো থাকতে হবে:
একজন প্রোডাক্ট ম্যানেজারকে তার প্রোডাক্টটির সমস্যা আইডেন্টিফাই করতে, ডেটা এ্যানালিসিস করতে এবং ক্রিয়েটিভ সলিউশন তৈরি করতে এক্সপার্ট হতে হয়। একজন ফ্রেশারের হয়তো প্রোডাক্ট ম্যানেজমেন্ট এরিয়াতে এসব স্কিল নাও থাকতে পারে, তবে স্টুডেন্ট থাকা অবস্থাতেই বিভিন্ন প্রবলেম সলভিং কেস স্টাডিতে অংশগ্রহণ করে, ইন্ড্রাস্ট্রি ট্রেন্ড এ্যানালিসিস করে, এমনকি ডেটা-ড্রিভেন সিস্টেমের মাধ্যমে প্রতিদিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার মাধ্যমে ফ্রেশাররা এই স্কিলগুলোকে ডেভেলপ করতে পারে।
একজন প্রোডাক্ট ম্যানেজারের জন্য ইউজারের ডিমান্ড এবং ইউজার কেমন প্রোডাক্ট চায় এসকল বিষয়গুলো বোঝা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যেহেতু সরাসরি কাস্টমারের মন্তব্য জানার সুযোগ ফ্রেশারদের থাকে না, তবে ফ্রেশাররা ইউজারের ইন্টারভিউ নিয়ে, ইউজারের রিভিউ এ্যানালিসিস করে এবং ইউজার টেস্টিং সেশনে অংশগ্রহণ করে তাদের ইউজার রিসার্চ স্কিল ডেভেলপ করতে পারে। পাশাপাশি ইউজারদের জন্য সহানুভূতি বা ইতিবাচক মনোভাব গড়ে তোলাও সমান গুরুত্বপূর্ণ। তাদের চিন্তাভাবনা ও পছন্দ-অপছন্দ বোঝার জন্য ইউজারের জায়গায় নিজেকে রেখে চিন্তা করা শিখতে হবে।